Camping Lanterns Protable Flashlights Led Night Light Portable Emergency Searchlight Hanging Light for Outdoor Camping Hiking,Fishing

ঘরে বসেই তৈরি করুন নির্ভজাল দই।
ভেজালের ভিড়ে খাঁটি মানের নিশ্চয়তা।
কারণ, আপনি নিজের হাতেই তৈরি করবেন।
আপনি যা দিয়ে তৈরি করবেন তাই হবে।

কম্পিউটার কি ? অথবা কম্পিউটার কাকে বলে

কম্পিউটার কি ? অথবা কম্পিউটার কাকে বলে ? What is computer ? উত্তরঃ কম্পিউটার একটি বৈদ্যুতিক স্বয়ংক্রিয় যন্ত্র। ইহা আমাদেরকে গণনায় এবং তথ্য প্রক্রিয়াকরণের সাহায় করে। A computer is an automatic electronic machine. It helps use in calculation and information processing.  Charles Babbage a professor of mathematics thought of it first create on research in 1930. But his machine called the "Analytical Engine" was never completed. Then the professor of mathematics got the idea and invented the first computer. It was a mechanical computer called "Mark-1. It first work 21 June, in 1947. কম্পিউটারের অভ্যন্তরে পূর্ব থেকেই তথ্য সন্নিবেশিত করা থাকে। অপারেটরের দেওয়া তথ্যের ভিত্তিতে দ্রুত গতিতে, নির্ভূলভাবে এবং অত্যন্ত কম সময়ে তথ্য প্রক্রিয়া করে থাকে।কম্পিউটারের জনক কে ?
উত্তরঃ চার্লস ব্যাবেজ। 
What is computer, কম্পিউটার কি; কম্পিউটার কাকে বলে; সফটওয়্যার কি, সফটওয়্যার কাকে বলে, গ্রাফিক্স সফটওয়্যার কি, অফিস সফটওয়ার কি, কম্পিউটার প্রোগামিং ‍সফটওয়্যার, What is Computer; What is Software; Computer; Description of computer; Who is inventor of computer; kinds of software; What is software, What is office software, What is hard ware

কিছু সংক্ষিপ্ত বিবরণ : হার্ডার্ড বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক হার্ড এইচ একিন সম্পর্ক সর্বপ্রথম এটি সম্পর্কেচিন্তাভাবনা করেন। কিন্তু তাঁর “এ্যানালাইটিক্যাল ইঞ্জিন নামক যন্ত্রটি কখনো পূর্ণ হয় নাই। তারপর গণিতের অধ্যাপক তাঁর ধারণা থেকে প্রথম কম্পিউটার আবিষ্কার করেন। যা ছিল  মার্ক-১ নামের একটি গাণিতিক কম্পিউটার।

সর্বপ্রথম কে কম্পিউটার আবিষ্কার করেন ?
উত্তরঃ হার্ডওয়ার্ড এইচ আইকেন।

কম্পিউটার কয়টি ইউনিট নিয়ে গঠিত ?
উত্তরঃ দুইটি। যথা  ঃ ১। হার্ডওয়্যার   ২। সফটওয়্যার। 

হার্ডওয়্যার কাকে বলে ? হার্ডওয়্যার কি ?  উত্তরঃ বাহ্যিক অবকাঠামোগত যন্ত্র বা যন্ত্রাংশকে হার্ডওয়্যার বলে। যেমন- সিপিইউ বক্স, মনিটর, প্রিন্টার, স্ক্যানার, লাইটপেন, কীবোর্ড, মাউস ইত্যাদি। 
সফটওয়্যার কাকে বলে ? অথবা, সফটওয়্যার কি ?  বা, সফটওয়্যার বলতে কি বোঝ ?  উত্তরঃ সফটওয়্যার হলো - কম্পিউটারের হার্ডওয়্যার সচল করতে যেসব প্রোগ্রাম ব্যবহার করা হয় তাকে সফটওয়্যার বলে। যা ধরা যায় না; ছোঁয়া যায় না। 
কম্পিউটার অপারেট বা চালনার জন্য যে সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে কি বলে ?  উত্তরঃ  কম্পিউটার চালনার জন্য যে মেইন বা প্রধান সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে উইন্ডোজ সফটওয়্যার বলে। উইন্ডোজের  এই সফটওয়্যার গুলোকে অপারেটিং সিস্টেম সফটওয়্যার বলে। 
যেমনঃ উইন্ডোজ 97, উইন্ডোজ 98, 2000, 2001, 2003 ইত্যাদি। এভাছাড়াও এখন আপডেট ভার্সন গুলি হলো- উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮, উইন্ডোজ ৮.১, উইন্ডোজ ১০, উইন্ডোজ ভিসতা, লিনাক্স, উইন্ডোজ সার্ভার ইত্যাদি। 


কয়েক সফটওয়্যারের নাম লিখ ও তার বিবরণ দাও। 
উত্তর: 
১. সিস্টেম সফটওয়্যার, 
২. অফিস সফটওয়্যার,
৩. সিকিউরিটি সফটওয়্যার,
৪. গ্রাফিক্স সফটওয়্যার,
৫. ইন্টারনেট ব্রাউজিং সফটওয়্যার,
৬. মাল্টিমিডিয়া সফটওয়্যার, 
৭. কম্পিউটার প্রোগ্রামিং সফটওয়্যার (Computer Programming Software)
৮. ওয়েসবাইট ডিজাইন সফটওয়্যার, 
৯. ভিডিও এডিটিং সফটওয়্যার, 
১০. কনভার্ট সফটওয়্যার, 
১১. ইউটিলিটি সফটওয়্যার ইত্যাদি। 

* সফটওয়্যার ভিত্তিক বিবরণ : 
ক) সিস্টেম সফওয়্যার : সিস্টেম সফওয়্যার হলো যে সফটওয়্যার দ্বারা কম্পিউটারের সিস্টেমকে চালনা করা হয় তাকেই সিস্টেম সফটওয়্যার বলে। কয়েকটি সিস্টেম সফটওয়্যারের নাম হলো-  উইন্ডোজ এক্সপি,  উইন্ডোজ ভিসতা,  উইন্ডোজ ৭,  উইন্ডোজ ৮,  উইন্ডোজ ৮.১,  উইন্ডোজ ১০, লিনাক্স, এমএস ডস,  উইন্ডোজ সার্ভার ইত্যাদি। 
খ) অফিস সফটওয়্যার :অফিস সফটওয়্যার হলো যেসব সফটওয়্যারের মাধ্যমে অফিসিয়াল কাজ কার হয় তাকে অফিস সফটওয়্যার বলে। যেমন- এম এস ওয়ার্ড, এম এস এক্সেল, এম এস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, পিডিএফ রিডার ইত্যাদি। 

গ) সিকিউরিটি সফটওয়্যার : সিকিউরিটি সফটওয়্যার হলো যেসব সফটওয়্যার দিয়ে কম্পিউটারের নিরাপত্তা বা ভাইরাস মুক্ত রাখা যায় তাই হলো সিকিউরিটি সফটওয়্যার। 
কয়েকটি সিকিউরিটি সফটওয়্যার এর নাম হলো: ক্যাসপারস্কি, এভাস্ট, এভিজি, 360 সিকিউরিটি, এভিরা, বিটবাইন্টার, ই-সেট, ই-স্ক্যান ইত্যাদি। 
এইসব সফটওয়্যারের যেকোন একটি দিয়ে কম্পিউটারের ভাইরাস দূর করা যায়। 
ঘ) গ্রাফিক্স সফটওয়্যার : গ্রাফিক্স সফটওয়্যার হলো- যে সকল সফটওয়্যার দিয়ে বিভিন্ন  ছবি, ব্যানার, পোস্টার, ফেস্টুন, ভিজিটিং কার্ড ইত্যাদি  ডিজাইন করা যায় তাকে গ্রাফিক্স সফটওয়্যার বলে। যেমন- ফটোশপ 1,  ফটোশপ  2, ফটোশপ  3, ফটোশপ 4, ফটোশপ 5, ফটোশপ 6, ফটোশপ ৭, ইল্যাস্ট্রেটর, ফটোশপ সিএস 6 (Photoshop CS6) ফটোশপ CC ইত্যাদি। এছাড়া বিল্ডিং ডিজাইন করার জন্য অটো ক্যাড সফটওয়্যার ও অন্যান্য। 

ঙ) ইন্টারনেট ব্রাউজিং সফটওয়্যার : যেসব সফটওয়্যার দিয়ে ইন্টারনেটে বিভিন্ন বিষয় জানা ও দেখার জন্য ব্রাউজ বা ভিজিট করা হয় তাকে ইন্টারনেট ব্রাউজিং সফটওয়্যার বলে। যেমন- ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, গুগল ক্রম, ওপেরা ব্রাউজার, ইউসি ব্রাউজার, সাফারি ব্রাউজার, এ্যাভেন্ট ব্রাউজার ইত্যাদি। 

চ) মাল্টিমিডিয়া সফটওয়্যার: style="color: #351c75;">যেসকল সফটওয়্যার দিয়ে অডিও, ভিডিও ইত্যাদি চালানো হয় তাকে মাল্টিমিডিয়া সফটওয়্যার বলে। যেমন- কিউকিউ প্লেয়ার, ভিএলসি প্লেয়ার (VLC Player) কুইক টাইম প্লেয়ার, কেএম প্লেয়ার ইত্যাদি। 

ছ) প্রোগ্রামিং সফটওয়্যার : যেসব সফটওয়্যার দ্বারা সফটওয়্যার তৈরি করা যায় তাকে প্রোগ্রামিং সফটওয়্যার বলে। যেমন- ভিস্যুয়াল স্টুডিও, ভিস্যুয়াল বেসিক, এন্ড্রয়েড স্টুডিও, পাইথুন ইত্যাদি। 
জ) ওয়েব ডিজাইন সফটওয়্যার : ওয়েব ডিজাইন করার জন্য বিভিন্ন সফটওয়্যার রয়েছে। যেমন- ওয়ার্ডপ্রেস, জাভাস্ক্রিপ্ট, জুমলা ইত্যাদি। কোডিং করার জন্য রয়েছে Note Pad++, Bootstrap ইত্যাদি। এছাড়াও ওয়েব ডেভলপমেন্ট এর জন্য রয়েছে বিভিন্ন ধরণের প্লাগিন, টুলস  ইত্যাদি।
তাছাড়াও রয়েছে SEO (Search Engine Optimization) এর জন্য বিভিন্ন টুলস, যেমন, গুগল কীওয়ার্ড  সার্চ, গুগল কী ওয়ার্ড প্লানার, গুগল ওয়েব মাস্টার টুলস, গুগল এ্যানালাইটিক্স দিয়ে ওয়েবসাইটের ভিজিটর সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি বিস্তারিত পাওয়া যায়।
ঝ) ভিডিও এডিটিং সফটওয়্যার : ভিডিও এডিটিং সফটওয়্যার হলো যে সফটওয়্যার দিয়ে বিভিন্ন প্রকার ভিডিও এডিট করা হয় তাকে ভিডিও এডিটিং সফটওয়্যার বলে। এই সফটওয়্যারের মাধ্যমে ভিডিও কাটিং, এনিমেশন সেটিং, সাউন্ড সেটিং, সাউন্ড সরানোসহ বিভিন্ন ধরনে কাজ করা হয়।

কয়েকটি ভিডিও এডিটিং সফটওয়্যার হলো >>>

  •  Moviva 
  • Wonder Share Fillmore
  • Open Soft
  • VSD 
  • Blender
  • i Movie
  • Adobe Premier
  • Hit Film Express
  • Video Pad
  • Shotcut etc. 
  • ঞ) কনভার্ট সফটওয়্যার: এর দ্বারা বিভিন্ন কনভার্ট এর কাজ করা যায়। যেমন- ভিডিও কনভার্ট সফটওয়্যার দিয়ে ভিডিও, পিডিএফ কনভার্টার দিয়ে ইমেজ, পিডিএফ, ফটোশপ দিয়ে ছবি ও অন্যান্য ধরণের কনভার্ট করা যায়। আবার HTML (Hyper Text Markup language) Convert করা যায়। 
    CPU = Central Processing Unit

    আরো দারুণ দারুণ Abbreviation এখানে





Next Post

 

Camping Lanterns Protable Flashlights Led Night Light Portable Emergency Searchlight Hanging Light for Outdoor Camping Hiking,Fishing

Translate

ঘরে বসেই তৈরি করুন নির্ভজাল দই।
ভেজালের ভিড়ে খাঁটি মানের নিশ্চয়তা।
কারণ, আপনি নিজের হাতেই তৈরি করবেন।
আপনি যা দিয়ে তৈরি করবেন তাই হবে।

Your Label Post 2

5/LabelName/post-list

A

ঘরে বসেই তৈরি করুন নির্ভজাল দই।
ভেজালের ভিড়ে খাঁটি মানের নিশ্চয়তা।
কারণ, আপনি নিজের হাতেই তৈরি করবেন।
আপনি যা দিয়ে তৈরি করবেন তাই হবে।

 

Camping Lanterns Protable Flashlights Led Night Light Portable Emergency Searchlight Hanging Light for Outdoor Camping Hiking,Fishing

Buy Now

ঘরে বসেই তৈরি করুন নির্ভজাল দই।
ভেজালের ভিড়ে খাঁটি মানের নিশ্চয়তা।
কারণ, আপনি নিজের হাতেই তৈরি করবেন।
আপনি যা দিয়ে তৈরি করবেন তাই হবে।